Pages Menu
TwitterRssFacebook
Categories Menu
301 Moved Permanently

301 Moved Permanently


nginx/1.16.0

Posted by on Sep 14, 2015 in Tips and Tutorial |

ফ্রিল্যান্সিংয়ে সাফল্য ও করণীয়

ফ্রিল্যান্সিংয়ে সাফল্য ও করণীয়

বিল্যান্সারে বিড করছেন কিন্তু কাজ পাচ্ছেন না, সমাধান খুঁজছেন?

বিড করে কাজ পাবার ক্ষেত্রে আপনার প্রোফাইলটি অনেক বেশি গুরুত্বপূর্ণ। মনিটরের অপর পাশের মানুষটি আপনার প্রোফাইলের উপর বিবেচনা করেই সিদ্ধান্ত নিয়ে থাকেন। তাই, প্রোফাইলটির প্রতি যত্নশীল হোন এবং সর্বাধিক তথ্য সমৃদ্ধ করার চেষ্টা করুন। কাজ পাবার ক্ষেত্রে আপনার দক্ষতা থাকা যেমন জরুরী, তেমনি যে প্রোফাইলটি আপনার প্রতিরুপ হিসেবে ব্যবহৃত হচ্ছে তা যেন অবহেলিত না হয় সেদিকেও লক্ষ্য রাখা আবশ্যক।

সফল ফ্রিল্যান্সিং ক্যারিয়ার গড়তে কয়েকটি বিষয় একটু সময় নিয়ে পর্যবেক্ষণ করুনঃ

১। আপনার প্রোফাইলের তথ্যগুলি অবশ্যই সঠিক ও সম্পূর্ণ প্রফেশনাল হতে হবে।

২। প্রোফাইলে আপনার পূর্ণ নাম, জন্মতারিখ, ঠিকানা ইত্যাদি অবশ্যই সার্টিফিকেট বা ভোটার আইডি কার্ড এর অনুরুপ হতে হবে। Username আপনি নিজের ইচ্ছে মত নির্বাচন করতে পারবেন।

৩। Skill যুক্ত করার ক্ষেত্রে আপনি যে বিষয়ে কাজ করতে আগ্রহী তার সাথে সামঞ্জস্য রাখার চেষ্টা করুন। যেমনঃ যদি আপনি Web Development নিয়ে কাজ করতে চান, তাহলে Programming Language, Database Maintaining, Server Administration, project Management এরুপ Skill গুলোকে প্রাধান্য দিন।

সেক্ষেত্রে Microsoft Office, Content Writing, Data Entry এরুপ Skill গুলোকে Highlight না করাটাই ভালো হবে। কারন, Employer নিজে থেকেই বুঝে নিবেন যে আপনি Web Developer হিসেবে অনায়াসেই এগুলোর দক্ষতা রাখেন।

৪। শিক্ষাপ্রতিষ্ঠান ও অন্যান্য Certification যদি থাকে তা সংযুক্ত করুন।

৫। “What About You” বক্সে আপনার সম্পর্কে এবং আপনার গুণাবলীর সারমর্ম লিখুন। এখানে এমন কিছু লিখুন যা পড়ে Employer আপনার আত্মবিশ্বাস, কাজের দক্ষতা ও সততার ধারনা পাবে। তবে সবসময় লক্ষ্য রাখুন লেখার ভাষা অবশ্যই আন্তর্জাতিক প্রচলিত প্রথানুযায়ী হতে হবে।

৬। প্রোফাইল এ Portfolio সংযুক্ত করুন। Portfolio তে বিভিন্ন কাজের নমুনা বা অভিজ্ঞতা তুলে ধরতে হয়। যা দেখে Employer আপনাকে কাজে নিয়োগ দিতে উৎসাহী হবেন।

প্রোফাইল Edit করতে আপনার একাউন্টে  লগিন করার পর Dashboard থেকে Edit Profile এ ক্লিক করুন।

 

১। প্রজেক্ট এর Description টি ভাল করে পড়ুন, Requirement ও Skill কি কি চেয়েছে তা খেয়াল করুন, Budget Range টি দেখে নিন। ভেবে দেখুন কাজটি আপনি করতে পারবেন কি না?

২। যদি কাজের বর্ণনা বিবেচনায় Budget ঠিক থাকে এবং আপনি যদি কাজটি সফল ভাবে করতে পারবেন বলে মনে করেন তবেই বিড করুন।

৩। Bidding এর বর্ণনা তে এমন কিছু লিখুন যা Employer কে আশ্বস্ত করবে। ভাষা হিসেবে ইংরেজি ব্যবহার করাই শ্রেয় এবং Grammatical ভূল গুলোর দিকে খেয়াল রাখুন। এটিই উত্তম সুযোগ Employer এর কাছে আপনার প্রাথমিক সেরা Represent করার ছোট্ট কয়েকটি বাক্যের মাধ্যমে। সুতরাং, যতটা সম্ভব অপ্রয়োজনীয় বাক্যের ব্যবহার এড়িয়ে চলুন।

৪। মনে রাখুন, Bidding Amount কম দিয়ে কাজ পাওয়ার চেষ্টা করলে ভবিষ্যতে একই ধরনের কাজে বেশি বাজেট পাবার সম্ভাবনা হ্রাস পেতে পারে। কারন Employer আপনার অতীতের কাজগুলোর Employer Review ও Bidding Amount দেখে আপনাকে Project এর Winner হিসেবে নির্বাচন করবেন কিনা তা বিবেচনা করে থাকেন। তাই যতটা সম্ভব বাজেট ও আপনার বিডিং এর মধ্যে একটি সামঞ্জস্যতা রাখার চেষ্টা করুন।

বিল্যান্সারে প্রজেক্ট খুঁজে পেতে Browse Projects এর উপর ক্লিক করুন। আপনি Category এর ভিত্তিতেও সহজে প্রয়োজনীয় Project গুলো খুঁজে নিতে পারেন। আরো সহজ ভাবে খুজতে Skill অনুসারে খুঁজে নিতে পারেন আপনার কাঙ্ক্ষিত Project গুলো।

Belancer – Work For Everyone.

Share This

Share this post with your friends!

301 Moved Permanently

301 Moved Permanently


nginx/1.16.0
301 Moved Permanently

301 Moved Permanently


nginx/1.16.0
301 Moved Permanently

301 Moved Permanently


nginx/1.16.0